wbcs কি

ডব্লিউবিসিএস/WBCS (প্রাক্তন) অফিসাররা সাধারণত ডেপুটি ম্যাজিস্ট্রেট বা ডেপুটি কালেক্টর হিসেবে প্রবেশনকালীন নিযুক্ত হন এবং প্রশাসনিক প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধীনে দুই বছরের বাধ্যতামূলক প্রশাসনিক প্রশিক্ষণ শেষ করার পরেই তাঁরা ডেপুটি ম্যাজিস্ট্রেট এবং ডেপুটি কালেক্টর এবং ব্লক ডেভেলপমেন্ট (B.D.O.) হিসাবে তাদের কর্মজীবন শুরু করেন।  

ডব্লিউবিসিএস কি


👉 WBCS এর শূন্যপদ

WBCS শূন্যপদ 2022-এর জন্য শিক্ষাগত যোগ্যতাগুলি নীচে বিশদে উল্লেখ করা হয়েছে। প্রার্থীকে অবশ্যই ভারতের একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গেজুয়েসনের ডিগ্রি থাকতে হবে।  প্রার্থীকে বাংলা ভাষায় পড়তে, লিখতে ও কথা বলতে পারতে হবে।  যে প্রার্থীদের মাতৃভাষা নেপালি তাদের এই প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।


👉 WCBS বেতন 2022

গ্রুপ A পদের জন্য বেতন স্কেল হল টাকা।  15,600 - 42,000 টাকা গ্রেড পে সহ।  5,400 এন্ট্রি-লেভেল গ্রস ইমোলুমেন্ট সহ Rs.  21,000 + বিভিন্ন ভাতা।


👉 WBCS এ ইতিহাস বিষয়ের গুরুত্ব

যতদূর WBCS সম্পর্কিত, ইতিহাস হলো একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, কারণ এটি WBCS প্রিলিমিনারির পাশাপাশি WBCS মেইনস-এর সাধারণ স্টাডিজ পেপারগুলিতে কভার করা হয়।  আপনি যদি WBCS 2021 পরীক্ষা দেওয়ার পরিকল্পনা করছেন, তাহলে আপনি ইতিহাস অধ্যয়ন না করে পাস করতে পারবেন না।


👉 WBCS পরীক্ষায় কি নেতিবাচক মার্কিং আছে ?

হ্যাঁ, WBCS প্রিলিম এবং মেইন পরীক্ষায় (অবজেক্টিভ টাইপ পরীক্ষা) প্রতিটি ভুল উত্তরের জন্য 1/3 নম্বর কাটা হয়।


👉WBCS পরীক্ষা কি অনলাইন বা অফলাইনে পরিচালিত হয়?

WBCS 2021 পরীক্ষা সমস্ত ধাপের জন্য অফলাইন মোডে পরিচালিত হয়।


👉WBCS 2022 বয়স সীমা

ন্যূনতম এবং সর্বোচ্চ বয়স যথাক্রমে 21 বছর এবং 36 বছর হলো- পরীক্ষার বছরের 1লা জানুয়ারী গ্রুপ প্রাইম A^ প্রাইম 8^ প্রাইম C^ প্রাইম (অর্থাৎ 2রা জানুয়ারী 1986 এর আগে জন্মগ্রহণ করেননি এবং নয়  1লা জানুয়ারী 2001 এর পরে)।


👉WBCS এ প্রচেষ্টার কোন সীমা আছে কি ?

আপনার সীমাহীন সংখ্যক প্রচেষ্টা আছে, তবে সর্বোচ্চ বয়স সীমা অনুযায়ী সাধারণ বিভাগের জন্য 36।  SC/ST বিভাগের জন্য 41।  ওবিসি বিভাগের জন্য 39।


🙇‍♂️আপনার গুরুত্বপূর্ণ সময় এই ওয়েবসাইটকে দেওয়ার জন্য আপনাকে অসংখ্য। সহযোগিতায় নবারুণ সাহা(Click here), সুমন মোহন্ত (Click here)🙏

.........................


👉 Join Our Whatsapp Group- Click here 🙋‍♂️

    
  
  
    👉 Join our Facebook Group- Click here 🙋‍♂️
  


  

   
  
  
    👉 Like our Facebook Page- Click here 🙋‍♂️

    👉 Online Moke Test- Click here 📝📖 

    
  
           

 Join Telegram... Family Members
  
     
                
                






টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য









ইমেইলের মাধ্যমে ইতিহাস সম্পর্কিত নতুন আপডেটগুলি পান(please check your Gmail box after subscribe)

নতুন আপডেট গুলির জন্য নিজের ইমেইলের ঠিকানা লিখুন:

Delivered by FeedBurner